এই গ্রহের বিস্ময়কর পাহাড় (শেষ পর্ব)

প্রকাশঃ আগস্ট ১৬, ২০১৫ সময়ঃ ১:২৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২৮ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

paharপাহাড় মানেই বন জঙ্গলে ঘেরা এক দূর্গম পথ যেখানে কোন জনবসতির চিহ্ন থাকে না। কিন্তু সেই পাহাড় যদি হয় অন্য পাহাড় গুলো থেকে আলাদা তাহলে একবার চিন্তা করুন পাহাড় গুলো কেমন হবে? আজ প্রতিক্ষণ পাঠকদের জন্য রয়েছে এমনই অদ্ভুত কিছু পাহাড়ের গল্পের শেষ পর্ব।

জ্যাংজিয়াজি পিলার

চীনের জ্যাংজিয়াজি জাতীয় উদ্যানটি অনেকের কাছেই বেশ পরিচিত। বালু পাথরের তৈরি ৩ হাজার পিলারের এক মজার পাহাড় জ্যাঙজিয়াজি। এর মধ্যে সবচে উঁচু পিলারটির নাম আগে ছিল সাউদার্ন স্কাই পিলার। বর্তমানে এর নাম অ্যাভাটার হেলিলুজা পর্বত। অ্যাভাটার ছবির সম্মানে এর নামের সঙ্গে মিল রেখে এ নাম দেয়া হয়েছে।

ফেয়ারি চিমনিজ

আগ্নেয়গিরি থেকে জ্বলন্ত লাভা বেরিয়ে সৃষ্টি হয়েছে সুন্দর আকর্ষণীয় এক পর্বতমালা- ফেয়ারি চিমনিজ। অবস্থান তুর্কির কাপাডোসিয়া অঞ্চলে। কয়েক শ’ বছর আগে এর গর্তে বাস করতেন কিছু সন্ন্যাসী। এখানেই সন্ন্যাস জীবন কাটাতেন। একজন সন্ন্যাসী আবার বাস করতেন এর একটি পর্বতের চূড়ায়।

মাউন্ট কিনাবালু

পৃথিবীর ২০টি বিখ্যাত পর্বতমালার মধ্যে মাউন্ট কিনাবালু একটি। ভূপৃষ্ঠ থেকে এর উচ্চতা ৪,০৯২ মিটার। মালয়েশিয়ার বর্নিও দ্বীপের ন্যাশনাল পার্কে এর অবস্থান। অসংখ্য ওরাংওটাংয়ের বাস এ পর্বতে। এছাড়াও এটি জীববৈচিত্রের অন্যতম একটি স্থান।

রেইনবো মাউন্টেন

চীনে বিশাল একটি পার্কের নাম জ্যাংজি ড্যানজিয়া ল্যান্ডফর্ম জিওলোজিক্যাল পার্ক। এর প্রধান আকর্ষণ রঙধনু মাউন্টেন, দেখতে একেবারেই শিল্পীর রংতুলিতে আঁকা জীবন্ত ছবি। কয়েক শ’ মিটার উঁচু চূড়া। বিজ্ঞানীরা অনুমান করেন, প্রায় ২৪ মিলিয়ন বছর আগে পৃথিবীর বিস্ময়কর এই পর্বতমালার সৃষ্টি হয়েছে। বালুপাথর এবং নানা রকম খনিজ উপদানে তৈরি এ পর্বতের উপর সূর্যের কিরণ পড়ে সৃষ্টি হয় চমৎকার রঙধনু। এর দিকে তাকালে মনে হয় যেন পুরো পর্বতমালাই একটি জীবন্ত রঙধনু।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G